পরিচালকের আহবান

ইসলাম প্রিয় তাওহীদী ভাই-বোনেরা!

আস্‌সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়া-বারকাতুহ,

আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া, বর্তমান বিশ্বের অন্যতম এবং বাংলাদেশের বহুমুখী বৃহত্তম ইসলামী শিক্ষাকেন্দ্র। প্রতিষ্ঠানটি ১৯৩৮ইং সনে প্রতিষ্ঠা লাভ করে। এ যাবত অত্র জামিয়া মুসলিম সমাজে পবিত্র কুরআন-হাদীছের আলো বিস্তার, ইসলামী তাহযীব-তামাদ্দুনের ব্যাপক প্রচার  এবং পরিবশকে কুসংস্কারমুক্ত করার সক্রিয় পদক্ষেপ নিয়ে জাতির দিক নির্দেশনার দায়িত্ব পালনে নিয়োজিত রয়েছে।

          অত্র জামিয়ায় ধর্মীয় শিক্ষাদানের সাথে সাথে ছাত্রবৃন্দকে কর্মঠ করে তোলার উদ্দেশ্যে বিভিন্ন হস্তশিল্প ও কারিগরী বিদ্যার প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে। প্রতি বছর জামিয়া থেকে উচ্চ শিক্ষা লাভ করে বিরাট সংখ্যক ছাত্রবৃন্দ মুফাস্‌সির, মুহাদ্দিস, মুফ্‌তি, মুবাল্লিগ, ইসলামী চিন্তাবিদ,  আরবী সাহিত্যিক, ক্বারী ও হাফিযে কুরআন দেশ ও জাতির ব্যাপক দ্বীনি খিদমতে আত্মনিয়োগ করেন। প্রাথমিক স্তর থেকে দাওরা-ই-হাদিস (তাকমীল) পর্যন্ত সাধারণ দ্বীনি শিক্ষা শেষ করার পর জামিয়ায় তাফসীর, হাদীস, ফিক্বহ, আরবী সাহিত্য ও শীর্ষক উচ্চ পর্যায়ের বহুমুখী শিক্ষা বিভাগ রয়েছে, যা জামিয়ারই বৈশিষ্ট্য।

          এতে শিক্ষারত রয়েছে প্রায় পাঁচ হাজারেরও বেশি ছাত্র সংখ্যা। তদুপরি প্রতি বছর রমযানের ছুটিতে জামিয়ায় আরবী সাহিত্য, নাহু-ছরফ(আরবি ব্যাকরণ), ফারায়েয, তাজবীদ, হিফজুল কুরআন ও হস্তশিল্পের উপর বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

          ছাত্রদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নও-মুসলিমও রয়েছে। এ সকল ছাত্রদেরকে বিনা বেতনে শিক্ষাদান এবং বাসস্থান, বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা করা হয় জামিয়ার পক্ষ থেকেই। তদুপরি সকলের যাবতীয় পাঠ্যপুস্তক জামিয়ার পক্ষ থেকে প্রদান করা হয়। জামিয়ার পাঁচ হাজারের উর্দ্বে ছাত্রবৃন্দ হতে প্রায় ২,৫০০ জন ছাত্রকে জামিয়ার পক্ষ থেকে বিনামূল্যে খাদ্য সরবরাহ করা হয় এবং নও-মুসলিমসহ বিরাট সংখ্যক ছাত্রের পোশাক-আশাক ও চিকিৎসা তথা সকল প্রকার ভরণ-পোষনের দায়িত্ব অত্র জামিয়া বহন করে থাকে।

          জামিয়ার সদকা তহবিল থেকে দরিদ্র ছাত্রদের ভরণ-পোষন ইত্যাদি এবং চাঁদা তহবিল থেকে শিক্ষক ও কর্মচারীদের সম্মানি, নির্মাণ প্রভৃতির ব্যয়ভার বহন করা হয়। এবং এ যাবত জামিয়া মুসলিম ভাই-বোনদের সার্বিক সহযোগিতার মাধ্যমেই ক্রমোন্নতি ও বিশেষ অগ্রগতির পথে চলেছে।

          অতএব, মুসলিম ভাই-বোনদের প্রতি একান্ত আবেদন যে, আপনারা অত্র এতিহ্যবাহী ইসলামী বিশ্ববিদ্যালয়ের জন্য দু‘আ-য়ে-খাইর ও সার্বিক সাহায্য-সহযোগিতা দানে তাওহীদ ও রিসালাতের অমীয় বাণী প্রচার-প্রসার ও সমাজ সংস্কারের ক্ষেত্রে জামিয়ার শক্তি বৃদ্ধি করবেন।

মহান রব্বে কারীম আমাদের সকলের সহায় হোন। আমীন

নিবেদক

আল্লামা আব্দুল হালীম বুখারী

পরিচালক: আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া,চট্টগ্রাম,বাংলাদেশ

যোগাযোগ:

মহা-পরিচালক                                      : +88 01819 322 782

জামিয়া অফিস                                     : +88 03035 56554/+88 01819 346 165

মহা-পরিচালকের অফিস সেক্রেটারী : +88 01830 149 570/+88 01828 366 464

জামিয়া ই-মেইল                                  : jamiapatiya@gmai.com

জামিয়া ওয়েব সাইট                            : www.jamiahislamiahpatiya.com

Copyright©2018: JAMIAH ISLAMIAH PATIYA II Design By:F.A.CREATIVE FIRM