এতিম ও দুস্থদের শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম

এতিম ও দুস্থদের শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম

ইসলামী রিলিফি কমিটি বাংলাদেশঃ

ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা প্রভৃতি প্রাকৃতিক দুর্যো‌গ ও সব ধরনের বিপদের সময় দুর্গত মানবতার সেবা-সাহায্য, ত্রাণ পুনর্বাসনের লক্ষ্যে গঠিত হয় এ সংস্থা। বর্তমানে এনজিও ব্যুরোর তালিকাভুক্ত একটি সংস্থা হিসেবে সক্রিয়ভাবে কাজ চালিয়ে যাচ্ছে। বিগত সকল ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পর আর্তমানবতার সেবায় এ সংস্থা সাহায্য ও পুনর্বাসন তৎপরতায় অবিস্মরণীয় অবদান রেখেছে। বর্তমানে এর অধীনে প্রায় শতাধিক মসজিদ, মাদরাসা নির্মানাধীন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

নও মুসলিম পুনর্বাসন কেন্দ্রঃ

নও মুসলিমেদের ধর্মীয় শিক্ষা-দীক্ষা, প্রতিপালন, বাসস্থান এবং জীবনের অন্যান্য প্রয়োজন পূরণের লক্ষ্যে এ সংসস্থাটি গঠিত হয়েছে। যাতে নও মুসীলমরা ধর্মীয় শিক্ষার্জনের পর দা’ওয়াত ও তাবলীগের কাজে আত্মনিয়োগ করতে পারে। বর্তমানে আল-জামি’আর তত্ত্বাবধানে নও মুসলিমদের একটি জামা’আত দ্বীনের দা’ওয়াত ও শিক্ষার দায়িত্বে নিয়োজিত আছে।

সুখবিলাস রাঙ্গুনিয়া দাতব্য চিকিৎসালয়ঃ

এটি ৩০ শয্যাবিশিষ্ট একটি আধুনিক দাতব্য চিকিৎসালয় ও নও মুসলিম পুনর্বাসন প্রকল্প।

বান্দরবান দাতব্য চিকিৎসালয়ঃ

এখানে ৫০ শয্যাবিশষ্ট দাতব্য চিকিৎসালয় ও গরীব ও নও মুসলিম মুসলিম উম্মাহর জন্য ইসলামী শিক্ষাকেন্দ্র রয়েছে।

  জামিয়া অভ্যন্তরীন দাতব্য চিকিৎসালয়ঃ

এখানে জামিয়ার ছাত্রদের অতি স্বল্পমূল্যের ফিস সহকারে ফ্রীতে ঔষধ বিতরন করা হয়।

  এতিম ও গরীব ছাত্রদের থাকা,খাওয়া ও শিক্ষা ব্যবস্থাঃ

জামিয়ার শুরু লগ্ন থেকে এ কার্যক্রম চালু রয়েছে। অর্থাৎ, জামিয়ার শুরু লগ্ন থেকেই জামিয়ার ফান্ড থেকে এতিম ও গরীব ছাত্রদের জন্য শিক্ষার পাশাপাশি থাকা,খাওয়ার ইত্যাদির ব্যবস্থা করে থাকে, যা এখনো চালু আছে, সামনেও ইনশা-আল্লাহ চালু থাকবে।